ভাল্লাগসেভাল্লাগসে কস্কি মমিনকস্কি মমিন সেন্টি খাইলামসেন্টি খাইলাম

মুক্তিযুদ্ধ ভিত্তিক সেরা দশটি সিনেমা যা আমাদের অবশ্যই দেখা উচিত

“মুক্তিযুদ্ধ” বাঙ্গালি জাতির আত্নঅহংকার ,আত্নপরিচয়ের জায়গার শুরু যেখান থেকে,
আমাদের গর্বের মুক্তিযুদ্ধকে উপজীব্য করে স্বাধীনতার পর থেকেই অনেক বিখ্যাত চিত্র নির্মাতারা মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা বানিয়ে আসছেন। যেগুলো নির্মাণ শৈলীর দিক থেকে যেমন মজবুত তেমনি গল্প ও চরিত্র নির্বাচনে যথেষ্ট সমৃদ্ধ এসব সিনেমায় আমাদের মুক্তিযোদ্ধা এবং আরো লাখো মানুষের আত্নত্যাগ ফুটে উঠেছে। আজ আমরা সেসব সিনেমা থেকে এমন কিছু সিনেমা সম্পর্কে জানবো যেগুলো মুক্তিযুদ্ধকে জানতে একজন বাংলাদেশী হিসেবে আমাদের অবশ্যই দেখা উচিত।

১. আগুনের পরশমনি

প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের আগুনের পরশমণি মুক্তি পায় ১৯৯৫ সালে। মূলত একাত্তরে একটি পরিবারের গল্প এবং তাদের বাড়িতে কিছু মুক্তিযোদ্ধাদের আশ্রয় দেওয়া নিয়ে এই সিনেমার গল্প

 

২. অরুণোদয়ের অগ্নিসাক্ষী

১৯৭২ সালে পরিচালক সুভাস দত্ত নির্মাণ করেছিলেন অরুণোদয়ের অগ্নিসাক্ষী। সিনেমাটি মূলত একজন অভিনেতাকে কেন্দ্র করে, যিনি যুদ্ধের সময় দেশ ছেড়ে পার্শ্ববর্তী দেশে পালিয়ে যান কিন্তু যুদ্ধ শেষে তার মাঝে শুরু হয় বিবেকের দংশন।

 

৩. ওরা ১১ জন

চাষী নজরুল ইসলাম পরিচালিত এই সিনেমাটি স্বাধীনতার পর বাংলাদেশের প্রথম সিনেমা। এ সিনেমায় মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করা সকল অভিনেতারাই আসল মুক্তিযোদ্ধা ছিলেন।

 

৪. একাত্তরের যীশু

লেখক শাহরিয়ার কবীরের উপন্যাস “একাত্তরের যীশু” অবলম্বনে নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু ১৯৯৩ সালে এই সিনেমাটি তৈরি করেছেন। এখানে মূলত গল্প এগিয়ে যায় একাত্তরে এক জেলেপাড়াকে ঘিরে।

 

৫. গেরিলা

লেখক শামসুল হকের উপন্যাস “নিষিদ্ধ লোবান” অবলম্বনে নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু ২০১১ সালে গেরিলা সিনেমাটি তৈরি করেন।

 

৬. মাটির ময়না

২০০২ সালে তারেক মাসুদ ষাটের দশকের উত্তাল প্রেক্ষাপটের সময় একটি গ্রামীন পরিবারের ভেতরকার বিভিন্ন ঘাত প্রতিঘাত নিয়ে সিনেমাটি তৈরি করেন। এটি প্রথমে বাংলাদেশে নিষিদ্ধ ছিলো

 

৭. মেঘের অনেক রং

১৯৭৯ সালে পরিচালক হারুনুর রশীদ নির্মাণ করেন মেঘের অনেক রং সিনেমাটি। যেখানে মুক্তিযুদ্ধকে একটি মা হারা শিশুর দৃষ্টিকোণ থেকে দেখানো হয়েছে।

 

৮. মুক্তির গান

আমেরিকান সাংবাদিক লিয়ার লেভিনের মুক্তিযুদ্ধের সময় ধারণকৃত ছবি থেকে যাচাই বাছাইয়ের পর তা থেকে প্রয়াত পরিচালক তারেক মাসুদ ও তার স্ত্রী ক্যাথরিন মাসুদ মুক্তির গান নির্মাণ করেন

 

৯. শ্যামল ছায়া

কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদ নিজের লেখা উপন্যাস অবলম্বনে ২০০৫ সালে শ্যামল ছায়া সিনেমাটি তৈরি করেন।

 

১০. হাঙ্গর নদী গ্রেনেড

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস হাঙ্গর নদী গ্রেনেড অবলম্বনে চাষী নজরুল ইসলাম এই সিনেমাটি নিৰ্মাণ করেন

দ্যা গ্রেট আরবান গেরিলা গ্যাং: ক্র্যাক প্লাটুন

এই বিজয় দিবসে আমি শপথ নিচ্ছি যে…