ভাল্লাগসেভাল্লাগসে কস্কি মমিনকস্কি মমিন

সবুজ প্রেমীরা ঢাকার যে ১০টি নার্সারি থেকে বেছে নিতে পারেন পছন্দসই গাছ-গাছালি

ঢাকায় আজকাল ঘরে থেকে বের হয়ে সবুজের দেখা পাওয়া রীতিমত দুস্কর হয়ে পড়েছে। তাই শহরবাসী অনেকেই বাসার ছোট্ট বারান্দা কিংবা ছাদের একটা অংশে বিভিন্ন রকমের গাছ-গাছালিতে সাজিয়ে রাখেন। এত করে একই সাথে সৌন্দর্য যেমন বৃদ্ধি পায়, তেমনি পরিবেশের জন্যেও তা বেশ উপকারী। তাই যারা সবুজ পছন্দ করেন ও নিজের চারপাশে সবুজ রাখার চেষ্টা করেন তাদের জন্য আমাদের আজকের তালিকায় থাকছে, ঢাকার ১০টি নার্সারি সম্পর্কে অল্পবিস্তর তথ্য এবং একইসাথে নার্সারিগুলো খুঁজে পাওয়ার সুবিধার্থে এদের গুগল ম্যাপ।

#১ ব্র্যাক নার্সারি, বীর উত্তম মীর শওকত সড়ক

গুলশান আড়ং এর বিপরীতে অবস্থিত ব্র্যাক নার্সরীতে পাবেন ফুলের গাছ থেকে শুরু করে বিভিন্ন রকমের ইনডোর প্লান্ট ও অর্নামেন্টাল প্লান্ট। শুধু তাই নয়, বিভিন্ন প্রকারের মশলার গাছও পাওয়া যাবে এই নার্সারিটিতে। ব্র্যাক নার্সারিতে শুধুমাত্র ক্যাকটাস ও অর্কিডের জন্যই রয়েছে দুটি কন্টেইনার। তাছাড়া গাছের জন্য নান্দনিক মাটির টবও পাওয়া যাবে এখানে। ব্র্যাক নার্সারি খোলা পাবেন প্রতিদিন সকাল ৮ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত।

 

#২ গুলশান ১ নার্সারি, বনানী লেক সংলগ্ন

গুলশান বনানী লেক ধরে হাঁটলেই চোখে পড়বে বিভিন্ন ফুল গাছে পরিপূর্ণ এই নার্সারিটি। এখানে পাবেন মৌসুম ভেদে বিভিন্ন দেশি-বিদেশি ফুল ও ফলের চারা। মহাখালী-গুলশান সড়কের দু পাশ জুড়েই বিস্তৃত এই নার্সারি। এখানে বিভিন্ন পাতাবাহার ও লতানো অর্নামেন্টাল গাছ পাওয়া যায়। প্রতিদিন ভোর ৭ টা থেকে রাত ৯ টা পর্যন্ত খোলা পাবেন এই নার্সারিটি।

 

#৩ সবুজ বাংলা নার্সারি, বেগম রোকেয়া সরনী

আগারগাঁও বাসস্ট্যান্ড থেকে কিছুটা সামনে এগিয়ে গেলেই দেখতে পাবেন এই নার্সারিটি। বিভিন্ন ফুল ও ফলের পাশাপাশি ঔষধি গাছের চারাও পাবেন এখানে। তাছাড়া ঘর সাজানো যাদের শখ, তাদের জন্য রয়েছে (ORNAMENTAL Waterlily & Lotus) চারা। প্রতিদিন সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা পাবেন এই নার্সারিটি।

 

#৪ বেইলি রোড নার্সারী, বেইলি- মগবাজার সংলগ্ন সড়ক

বেইলি রোডে আড্ডা কিংবা শপিং এর ফাঁকে চাইলেই একটু ঢু মেরে আসতে পারেন এই নার্সারিটি থেকে। অন্যান্য নার্সারির তুলনায় ছোট হলেও ফুটপাত সংলগ্ন হওয়ায়, খুব সহজেই হাঁটতে হাঁটতে কিনে নিতে পারেন ঘরের জন্য নতুন একটি/দুটি গাছ। সাধারণত ফুল গাছের চারা হলেও এখানে কিছু সংখ্যক পাতাবাহার গাছও পাবেন।

 

#৫ দোয়েল চত্বর

ঢাকার ভিতর সুলভমূল্যে গাছ কেনার জন্য দোয়েল চত্বর বিখ্যাত। এখানে আপনি গাছের সাথে সাথে পেয়ে যাবেন গাছ পরিচর্যার যাবতীয় সামগ্রীও। তাছাড়া বিভিন্ন মাটির, বেতের, কাঠের তৈরী ঘর সাজানোর পণ্যের সমাহার তো আছেই। আসছে শীতে এখানে পাওয়া যাবে হরেক রকমের দেশ-বিদেশি গোলাপের চারা। দোয়েল চত্বরে অনেকগুলো দোকান পাশাপাশি থাকার কারণে আপনি আপনার বাজেট অনুযায়ী দরদাম করে কিনে নিতে পারেন পছন্দের গাছ গুলো।

 

#৬ বাড্ডা নার্সারি, গুলশান বাড্ডা লিংক রোড

গুলশান বাড্ডা লিংক রোড সংলগ্ন বাড্ডা নার্সারিতে পাবেন বিভিন্ন ফুল ও ফল গাছ। সাথে ইনডোর প্লান্ট ও অর্নামেন্টাল প্লান্টও পাবেন এখানে। বাড্ডা নার্সারি খোলা পাবেন প্রতিদিন সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত।

 

#৭ নিউ মার্কেট নার্সারি, মিরপুর সড়ক

নিউ মার্কেটে শপিং করে বাসায় ফেরার সময় দেখে আসতে পারেন এই নার্সারিটি। বিভিন্ন রকম ফুল-ফল ও অর্নামেন্টাল প্লান্টের সাথে সাথে এখানের মূল আকর্ষণ হলো মাটির তৈরী বিভিন্ন টব, ফুলদানি এবং ওয়াল ডেকোর।

 

#৮ ফলবিথী হর্টিকালচার সেন্টার, আসাদ এভিনিউ, ঢাকা

এই নার্সারিটির মূল আকর্ষণই হলো এদের দেশি ফলের চারার সংগ্রহ। বাসার ছাদে যারা ফলের/ সবজির বাগান করতে ইচ্ছুক এই নার্সারিটি তাদের জন্য। এখানে কীটনাশক থেকে শুরু করে গাছ পরিচর্যার সবকিছুই পাওয়া যাবে। খোলা পাবেন প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত।

 

#৯ গ্রীন ওয়ার্ল্ড নার্সারি বিডি, আগারগাঁও মোড়

এখানে পাবেন বিভিন্ন দেশি-বিদেশী ফুল-ফল এবং ঔষধী গাছ। খোলা পাবেন প্রতিদিন সকাল ৮ টা থেকে রাত ৯ টা পর্যন্ত।

 

#১০ বৃক্ষাঞ্জলি, উত্তরা সেক্টর ৪, রোড ৩

উত্তরাবাসীদের জন্য খুবই কাছে এই নার্সারিটি। এখানে ফুলের গাছের চারার পাশাপাশি আছে ছোট ছোট ক্যাকটাস এবং অর্নামেন্টাল প্লান্ট যা প্রিয়জনকে উপহার দেয়ার জন্য পারফেক্ট!

Written by Fariha Rahman

সুযোগ পেলেই যে ১০টি বিশেষ কারণে ইন্টারনেট থেকে নিজেদের দূরে রাখা উচিত

Quiz: ৫টি উত্তর দিয়ে জেনে নিন কোন বাংলাদেশি ক্রিকেটারটি আপনি