ভাল্লাগসেভাল্লাগসে

“Coke Studio বাংলা কনসার্ট” চাওয়া পাওয়ার সমীকরণ কি মিললো?

“Coke Studio বাংলা” নিয়ে গত কয়েক মাসে যতটা না কথা উঠেছে, তার চেয়ে বেশি আলোচনা হয়েছে “Coke Studio বাংলা” কনসার্ট নিয়ে। এত বড় ক্যাম্পেইন, তার উপর টপ আর্টিস্টদের নিয়ে সাজানো লাইন আপ। কনসার্টটি হতে পারতো এ বছরের সবচেয়ে বড় এবং সফল কনসার্টগুলোর একটি ! হতে পারতো “জয় বাংলা কনসার্ট” কিংবা “রক ফাস্ট” এর মতো একটা সিগনেচার ইভেন্ট – যার অপেক্ষায় মিউজিক লাভাররা অপেক্ষা করে সারা বছর। কিন্তু আদৌ কি কনসার্টটি তা হতে পেরেছে? চলুন সংক্ষেপে আলোচনা সেরে নেওয়া যাক

১. ১ মিনিট ≠ ( ইজ নট ইক্যুয়াল টু) ১ মিনিট – শিল্পী এবং মাননীয় সংসদ সদস্য কনসার্টের এক পর্যায়ে সীতাকুন্ড ট্র্যাজেডিতে ক্ষতিগ্রস্ত সবার জন্য শোক প্রকাশ করতে এক মিনিট নীরবতা পালনের ঘোষণা দেন।। তখন মিজান ভাই কনসার্টে উপস্থিত সবাইকে বুঝিয়ে দিয়েছেন যে, তার কাছে ১ মিনিটের হিসাবই আলাদা! ফেসবুকে লাইভ কনসার্ট দেখা ১৫ হাজার মানুষ এটাও বুঝে গেছে যে, তিনি যা খেয়ে স্টেজে উঠেছিলেন তা আর যাই হোক – Coke না !

via GIPHY

 

২. লাইভ কনসার্টেও লিপসিংক হয়?! – জ্বি, হ্যাঁ কনসার্ট বা লাইভ ইভেন্টে লিপসিঙ্ক হয় এবং অনেক আগে থেকেই হয়ে আসছে। এটা অনেক সময়ই আর্টিস্টের উপর ডিপেন্ড করে। আবার সব আর্টিস্ট যে লিপসিংক করে তাও না। জাস্ট প্রথম প্রথম যারা লাইভ কনসার্টে লিপসিংকের ব্যাপারটা জানতে পারে- তারা কষ্ট একটু বেশি পায়, দ্যাটস অল।

via GIPHY

 

৩. টিকেট, VIP টিকেট – ওয়ার্ল্ড কাপ এবং কোক ষ্টুডিও নিয়ে Coke – এর ক্যাম্পেইন কে সফল না বললে ভুল হবে। তবে ক্যাম্পেইনের টিকেটিং থেকে শুরু করে অর্গানাইজিং যে ঠিকমতো প্ল্যানড ছিল না – সেটা যে টিকেট পেয়ে কনসার্টে গেছে সেও টের পেয়েছে, যে টিকেট পায়নি সেও জানতে পেরেছে।

via GIPHY

 

৪. The Show Goes On – কনসার্ট স্থগিত করে ফেলা বা পিছিয়ে নেওয়া সহজ কথা নয়। তাই দেরি করে হলেও কনসার্ট যে হয়েছে, তা প্রশংসার দাবি রাখে। যদিও অব্যবস্থাপনা এদিকেও লক্ষ্য করা গেছে এবং তা উল্লেখ করে পোস্ট করেছে অন্য আর্টিস্টরা। আশা করি ভবিষ্যতে এমনটা হবে না।

via GIPHY

 

৫. মানুষের মিউজিক লাগে (মিউজিক শুনতেও মানুষ লাগে) – কনসার্ট শুরু হওয়ার আগে থেকেই আর্টিস্ট বনাম জনগণ – যে পরিমাণ কথাবার্তা অনলাইনে হয়েছে, তা যে কতটা তুচ্ছ সেটা কনসার্টে যাওয়া লোকজনের ভিড় দেখেই বুঝা গেছে। দিনশেষে এসব পাল্টাপাল্টি স্ট্যাটাস তো ম্যাটার করেই না বরং একটা ইভেন্টকে অতিরিক্ত অ্যাটেনশন দেয়। আর অতিরিক্ত অ্যাটেনশন দিলে কি হয়, সেটা আমাদের সবারই জানা।

via GIPHY

 

৬. দ্য প্রফেশনাল এন্টারটেইনার্স – কনসার্টের ভালো-মন্দ দিক থাকবেই। কিন্তু সব কনসার্টেই দেখবেন এমন কিছু ভালো দিক থাকবে যা অন্য সব “কম ভালো” দিক কে ছাপিয়ে যাবে। আর এই কনসার্টেও তাই হয়েছে। তাহসান, নেমেসিস্, অর্ণব এবং জেমস তাদের জনপ্রিয় গান শুনিয়ে ভক্তদের মুগ্ধ করতে বিন্দুমাত্র ছাড় দেননি। এটাই বা কম কিসের?

via GIPHY

 

৭. কনসার্ট শেষ – ব্যাক টু ” সোনার বাংলাদেশ” – সব কথার শেষ কথা হলো অর্ণব, জেমস, তাহসান, নেমেসিস্, লালনের মতো একটা লাইন-আপকে একই কনসার্টে পারফর্ম করতে দেখার ইচ্ছা অনেকেরই ছিল এবং সেটা পূরণ হয়েছে – এটাই বড় কথা। এখন কনসার্ট শেষ। তাই ধুলাবালি, জ্যাম, মুদ্রাস্ফীতি এবং দ্রব্যমূল্য বৃদ্ধির রিয়েলিটিতে ফেরত আসুন!

via GIPHY

Quiz: Coke Studio বাংলার কোন গানের সাথে আপনার অবস্থা খাপে খাপ মিলে যায়?

যে লক্ষণগুলো প্রমান করে আপনি “সুপারস্টার” জায়েদ খান