ভাল্লাগসেভাল্লাগসে মাইরালামাইরালা কস্কি মমিনকস্কি মমিন সেন্টি খাইলামসেন্টি খাইলাম

রাত-দুপুরে তেহারির টানে, চলে যেতে পারেন ঢাকার যে ১২টি স্থানে

পুরোপুরি শীত না পড়লেও হাল্কা শীতের একটা আমেজ পড়ে গেছে। বিশেষ করে সন্ধ্যার পর থেকে হাল্কা ঠান্ডা লাগতে পারে। একবার চিন্তা করে দেখুন, এই হাল্কা ঠান্ডা পরিবেশে ছোট ছোট আলু আর মাংসের সাথে ধোয়া ওঠা গরম তেহারি কেমন হতে পারে। নিশ্চিত এটা কল্পনা করেই আপনার ক্ষুধা লেগে গেছে? তাই আজ খোঁজ দিব এমন কিছু তেহারির দোকানের, যেখানে আপনি আপনার এই আগাম শীতের সন্ধ্যাগুলো কাঁটিয়ে দিতে পারবেন গরম তেহারির সাথে –

#১ তেহারি ঘর

ঢাকা শহরের সেরা তেহারি নিয়ে কথা বলতে গেলে প্রথমেই নাম চলে আসবে তেহারি ঘরের। সোবহানবাগে অবস্থিত এই বিখ্যাত দোকানটির বিশেষত্ব হচ্ছে, এখানে সরিষা তেল দিয়ে তেহারি রান্না করা হয়। দাম ফুল ২৪০, হাফ মাত্র ১২০ টাকা।

 

#২ স্বাদ তেহারি ঘর

তেহারি লাভারদের কাছে লালমাটিয়ার “স্বাদ তেহারি” বেশ জনপ্রিয় নাম এখন। ১৭০ থেকে ২৬০ টাকার মধ্যে বিফ, মাটন, চিকেন প্রায় সব ধরনের তেহারি পাওয়া যায় এখানে।

 

#৩ আল্লাহর দান বিরিয়ানী হাউজ

গেন্ডারিয়া ডিস্টিলারী রোডে গেন্ডারিয়া থানার উল্টো পাশে অবস্থিত আল্লাহর দান বিরিয়ানী হাউজ সবচেয়ে পুরাতন তেহারিগুলোর মধ্যে একটি। এখানে মাংসের পরিমানও বেশ ভালো থাকে অন্যান্য জায়গার তুলনায়। দাম প্রতি প্লেট ৮০ টাকা।

 

#৪ রয়েল তেহারি

নীলক্ষেতে বই কিনতে গিয়েছেন আর তেহারি খেয়ে আসেননি এমন লোক খুঁজে পাওয়া দুস্কর। একটু কম দাম আর স্বাদের জন্য এখানকার রয়েল তেহারির সুনাম রয়েছে সবার কাছে। দাম প্রতি প্লেট ৮০ টাকা করে।

 

#৫ বাবুর্চিখানা

পুরান ঢাকার পাটুয়াটুলিতে অবস্থিত বাবুরচিখানার তেহারি সেখানকার স্থানীয়দের কাছে বেশ জনপ্রিয়। এর বিশেষত্ব হচ্ছে এখানে খাসির পাশাপাশি মুরগির তেহারিও পাওয়া যায়। মুরগির তেহারি দাম মাত্র ৪৫ টাকা, আর খাসির তেহারি ৫৫ টাকা। জানলে অবাক হবেন যে, ছাত্রদের কথা ভেবেই এই দাম রাখা হয়েছে।

 

#৬ সিটি তেহারি

দয়াগঞ্জে বাজারের একদম বিপরীত পাশে অবস্থিত সিটি তেহারি। বর্তমানে স্বাদের একটু তারতম্য ঘটলেও স্থানীয়দের কাছে তেহারি মানেই সিটি তেহারি। দাম সিঙ্গেল ৫০, হাফ ১০০ আর ফুল ২০০।

 

#৭ তেহারি On fire

উত্তরার ৩ নম্বর সেক্টরের ২ নম্বর রোডে অবস্থিত তেহারি On fire বিখ্যাত মূলত এদের সরিষা তেলের তেহারির জন্য। এদের বিফ তেহারি হাফ ১২০ এবং ২০০ টাকা করে।

 

#৮ ছন ঘরের তেহারি

ইসলামপুর রোডে অবস্থিত ছন ঘরের তেহারিতে মূলত খাসির তেহারি পাওয়া যায়। এরাও তেহারি রান্নায় সরিষা তেল ব্যবহার করে। দাম ফুল ১৬০, হাফ ৮০ টাকা করে।

 

#৯ মোবারক তেহারি

নীলক্ষেতের বিখ্যাত রয়েল তেহারির পাশাপাশি আরেকটি তেহারির দোকান রয়েছে মোবারক তেহারি হাউজ নামে। এদের তেহারিও বেশ ভালো দাম মাত্র ৮০ টাকা করে প্লেট।

 

#১০ মারুফ বিরিয়ানী হাউজ

অনেকেই হয়তো এখনো জানেন না যে হাজারীবাগের মারুফ তেহারি মানেই মাংসের বন্যা। তাই যারা তেহারিতে মাংস নিয়ে চিন্তিত তারা চোখ বন্ধ করে চলে যেতে পারেন এখানে। তাদের আর কোনো শাখা নেই এবং হোম ডেলিভারি সার্ভিসও নেই, তাই আসল স্বাদ পেতে হলে আপনাকে সেখানে গিয়েই গিলতে হবে। প্রতিদিন সন্ধ্যা থেকে শুরু করে রাট ১টা পর্যন্ত খোলা পাবেন দোকানটি, দাম হাফ ১২০ টাকা এবং ফুল ২৪০ টাকা মাত্র।

 

#১১ হাজী ইমাম বিরিয়ানী হাউজ

পুরান ঢাকার বেচারাম দেউড়িতে নান্না বিরিয়ানীর ঠিক পাশেই অবস্থিত হাজী ইমাম বিরিয়ানী হাউজ। এদের বিখ্যাত আইটেম এদের মাটন তেহারি। স্থানীয় লোকজন ছাড়াও দূর দূরান্ত থেকে এই তেহারি খেতে মানুষ এখানে আসে। দাম মাত্র ১৬০ টাকা।

 

#১২ মামুন বিরিয়ানি হাউস

নাজিমুদ্দিন রোডে অবস্থিত এই দোকানটি নামে মামুন বিরিয়ানী হাউজ হলেও এরা বিখ্যাত এদের বিফ তেহারির জন্য। আগে থেকে বলে রাখলে গরুর নলিও পেয়ে যেতে পারেন এখানে। আর তেহারির সাথে নলির স্বাদ নিয়ে নতুন করে কিছু বলার নেই। দাম হাফ ১২০ আর ফুল ১৪০।

Written by Bishal Dhar

নাম ধাম তো দেখসেন আর কি দেখেন , অতিরিক্ত কৌতুহল ভালো না যান লেখা পড়েন

জীবনের যে ১০টি প্যারা শুধুমাত্র হোস্টেল বা হলে থাকা মেয়েরাই বুঝে

নির্ভরযোগ্য মেকআপ কেনার জন্য যে ৭টি ফেসবুক পেইজে খোঁজ খবর নিতে পারেন